Onushondhan News

যেভাবে গণপূর্তে আধিপত্যের জাল বুনতে শুরু করেন ‘গোল্ডেন মনির’?

মুনিরুল তারেক:

যেন আলাদীনের চেরাগ পেয়েছিলেন তিনি। সময়ের ব্যবধানে সামান্য দোকান কর্মচারী থেকে হয়েছেন হাজার কোটি টাকার মালিক। ‘আমজনতা’ মনির হোসেন হয়ে উঠেছেন ‘ভিআইপি গোল্ডেন মনির’। রাজধানীতে তার কয়েকশ’ প্লট, ফ্ল্যাট, বাড়ি। দামি দামি গাড়ি গ্যারেজে পরে থেকে মরচে ধরেছে। কিভাবে অর্জন হলো এতো কিছু?

র‌্যাবের অভিযানে গ্রেফতারের পর একের পর এক বেড়িয়ে আসছে গোল্ডেন মনিরের থলের বিড়াল। জানা গেছে, রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক) ও গণপূর্ত অধিদপ্তরে আধিপত্য বিস্তারের মাধ্যমে অনিয়ম-দুর্নীতি করে তার এই উত্থান।

শুরুতে রাজউকে নিজের একচ্ছত্র আধিপত্য পরে সরকারের নির্মাণ সংক্রান্ত সবচেয়ে বড় প্রতিষ্ঠান গণপূর্ত অধিদপ্তরের নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে ওঠেন মনির ওরফে গোল্ডেন মনির। বির্তকিত ঠিকাদার জিকে শামীম আইন শৃংখলা বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার পর তিনি সোচ্চার হন। এক্ষেত্রে একটি কন্সন্ট্রাকশন কোম্পানীর মালিক মানিক নামের এক ব্যক্তিকে সঙ্গে নিয়ে গণপূর্তে ঠিকাদারী কাজে নেমে পড়েন। মানিক নামের এ প্রভাবশালী ঠিকাদারকে সঙ্গে নিয়ে সরকারের কিছু প্রভাবশালী মহলকে কাজে লাগিয়ে সংস্থাটির শীর্ষ পর্যায়ে তার অনুসারী প্রকৌশলীদের বসানোর জন্য জোর তৎপরতা শুরু করেন।

এরই ধারাবাহিকতায় চলতি বছর মাঝামাঝি গণপূর্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ মেট্রো জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে মনিরের বন্ধু হিসেবে পরিচিত প্রদীপ কুমার বসুকে চেয়ারে বসান। চেয়ারে বসার পর বিসিএস ১৫তম ব্যাচের প্রকৌশলী প্রদীপ তার ব্যাচে নবম হলেও গণপূর্তের প্রধান প্রকৌশলীর চেয়ারে যেতে মরিয়া হয়ে ওঠেন। আর প্রক্রিয়াটি বাস্তবায়ন করতে সব ধরনের চেষ্টা তদবির অব্যহত রাখেন গোল্ডেন মনির।

সম্প্রতি প্রদীপ বসু ও মনির তদবির করে তাদের ঘনিষ্ঠ খুলনার তত্ত্বাবধায়ক প্রকৌশলী সতীনাথ বসাককে ঢাকা সার্কেল-২-এ বদলি করে নিয়ে আসেন। এরইমধ্যে গণপূর্তের গুরুত্বপূর্ন ডিভিশন (নগর) এ নিজের পছন্দের প্রকৌশলী বসাতে তৎপরতা শুরু করে মনির। এ পদে বসানোর জন্য সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী মো. শহীদুলের সঙ্গে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে কাজটি হাতে নেয়। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়ন করতে পারেনি।

ধারণা করা হচ্ছিলো, দিনে দিনে প্রদীপ-মনির সিন্ডিকেটের কাছে অনেকটাই অসহায় হয়ে পড়ছিলেন প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলমও। মনিরের গ্রেফতারের খবরে সংস্থাটিতেও স্বস্তি ফিরে এসেছে।

সংবাদটি সম্পর্কে আপনার মতামত জানান এখানেই

তারিখে ক্লিক করে সংবাদ পড়ুন

January 2021
SSMTWTF
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031 

সোশ্যাল মিডিয়ায় আমরা

সবচেয়ে বেশি পড়া হয়েছে

আজ

  • মঙ্গলবার (সকাল ১১:২৬)
  • ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৬ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
  • ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ফেসবুক-ইউটিউবে আমাদের সঙ্গে থাকুন

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

সবচেয়ে বেশি পড়া হয়েছে

language change »